সোমবার, জুন 24, 2024
Google search engine
হোমজাতীয়১৫৬ উপজেলায় ভোটগ্রহণ আজ,প্রতিদ্বন্দ্বী না থাকায় এ ধাপে নির্বাচিত হয়েছেন ২১

১৫৬ উপজেলায় ভোটগ্রহণ আজ,প্রতিদ্বন্দ্বী না থাকায় এ ধাপে নির্বাচিত হয়েছেন ২১

নিজস্ব প্রতিবেদক :

আজ দ্বিতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে দেশের ১৫৬টি উপজেলায়  ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

১৫৬টি উপজেলার ভোটার সংখ্যা তিন কোটি ৫২ লাখের বেশি। ভোটগ্রহণের জন্য ১৩ হাজার ১৬টি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

ভোটকেন্দ্রের পরিবেশ শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন রাখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি প্রতিটিতে উপজেলায় একজন করে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে কমিশন।

কেন্দ্র ও ভোটারদের নিরাপত্তায় প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১৮ থেকে ১৯ জন করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন।

সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় আদালত পরিচালনায় ম্যাজিস্ট্রেটদের সঙ্গে দুজন সশস্ত্র পুলিশ সদস্যও থাকবেন। সংশ্লিষ্ট উপজেলাগুলোতে তিন দিন মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনায় কমিশন উচ্চ পর্যায়ের একটি মনিটরিং সেল গঠন করেছে।

ইসির স্মার্টকার্ড (আইডিইএ) প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে এই সেলে দায়িত্ব পালন করছেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা।

রোববার মধ্যরাত থেকে প্রার্থীদের সব ধরনের প্রচার বন্ধ রয়েছে। দূরবর্তী কয়েকটি উপজেলার ৬৯৭টি কেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে। বাকি ১২ হাজার ৩২৩টি কেন্দ্রে ব্যালট পেপারসহ সরঞ্জাম পাঠানো হবে সকালে।

ইলেক্ট্রনিক ভোটিং (ইভিএম) পদ্ধতিতে ভোট হবে ২৪ উপজেলায়।

দ্বিতীয় ধাপের নির্বাচনে এক হাজার ৮২৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩, নারী ভাইস চেয়ারম্যান পদে ৫২৮ জন প্রার্থী রয়েছেন।

একাধিক প্রতিদ্বন্দ্বী না থাকায় এ ধাপে নির্বাচিত হয়েছেন ২১ জন। তাদের মধ্যে রয়েছেন চেয়ারম্যান পদে কুমিল্লা আদর্শ সদরে আমিনুল ইসলাম টুটুল, জামালপুরের ইসলামপুরে মো. আ. ছালাম, ফরিদপুরের নগরকান্দায় মো. ওয়াহিদুজ্জামান, চট্টগ্রামের রাউজানে এ কে এম এহছানুল হায়দার চৌধুরী, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় আবুল কাশেম চিশতী, সাভারে মঞ্জুরুল আলম রাজীব ও মৌলভীবাজার সদর উপজেলার কামাল হোসেন।

ভাইস চেয়ারম্যান পদে রাজশাহীর বাগমারায় শহীদুল ইসলাম, রাঙ্গামাটির রাজস্থলীতে হারাধন কর্মকার, কুমিল্লা আদর্শ সদরে আহাম্মেদ নিয়াজ পাভেল, চট্টগ্রামের রাউজানে নুর মোহাম্মদ, নারায়ণগঞ্জের আড়াইহাজারে রফিকুল ইসলাম, চাঁদপুরের হাজীগঞ্জে সুমন ও রূপগঞ্জে মিজানুর রহমান।

এছাড়া নারী ভাইস চেয়ারম্যান পদে রাঙ্গামাটির রাজস্থলীতে গৌতমী খিয়াং, ব্রাহ্মণবাড়িয়ার কসবায় সাঈদা সুলতানা, কুমিল্লা আদর্শ সদরে হোসনে আরা বেগম, চট্টগ্রামের রাউজানে রুবিনা ইয়াছমিন রুজি, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হোসনে আরা বেগম, নারায়ণগঞ্জের আড়াইহাজারে শাহিদা মোশারফ ও রূপগঞ্জে ফেরদৌসী আক্তার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

গত ৮ মে প্রথম ধাপে ১৩৯টি উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আগামী ২৯ মে তৃতীয় ধাপে ১১১টি উপজেলা এবং ৫ জুন সর্বশেষ চতুর্থ ধাপে ৫৫টি উপজেলায় ভোটগ্রহণ হবে।

অনুরূপ সংবাদ

জনপ্রিয় পোস্ট