সোমবার, জুন 24, 2024
Google search engine
হোমজাতীয়১২৩০ কোটি টাকার বাজেট ইসির

১২৩০ কোটি টাকার বাজেট ইসির

নিজস্ব প্রতিবেদক:

নির্বাচন কমিশনের (ইসি) জন্য ১ হাজার ২৩০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে নতুন অর্থবছরে । অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট অধিবেশনে এই বাজেট প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, ২০২৪-২৫ অর্থবছরে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য ১ হাজার ২২৯ কোটি ৮৩ লাখ টাকা প্রস্তাব করছি।

২০২৩-২৪ অর্থবছরে নির্বাচন কমিশনের বাজেট ২ হাজার ৪০৬ কোটি ৪৯ লাখ টাকা থাকলেও দ্বাদশ জাতীয় সংসদ ও ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের কারণে সংশোধিত বাজেটে বরাদ্দ বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭৬৯ কোটি ৫ লাখ ৭৬ হাজার টাকা।

নতুন অর্থবছরে বড় ধরনের নির্বাচন না থাকার কারণে এবার ইসির বাজেট কম বলে জানা গেছে। আগামী অর্থবছরে উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে- দুইটি সিটি করপোরেশন, চারটি পৌরসভা, ১০টি উপজেলা, ১০টি ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের উপনির্বাচন; কেন্দ্রীয় ও মাঠপর্যায়ে জাতীয় ভোটার দিবস উদযাপন; ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম গ্রহণ; পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রস্তুত, মুদ্রণ ও বিতরণ; স্মার্টকার্ড দেওয়া; শূন্য থেকে ১৮ বছর বয়সের নীচে নাগরিক নিবন্ধন ও এনআইডি দেওয়া; এনআইডি সিস্টেমের (সিএমএস, বিভিআরএস, এএফআইএস, স্মার্টকার্ড প্রিন্টিং সফটওয়্যার) অডিট (আইএসও/সমপর্যায়ের) ও ডকুমেন্টেশন; এনআইডি মিনি আর্কাইভ/লাইব্রেরি স্থাপন; কুমিল্লায় অবস্থিত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় তথা আঞ্চলিক সার্ভার স্টেশন ভবনে ফাংশনাল ডিআরএস (ডিজাস্টার রিকভারি সাইট) স্থাপন; এনআইডি সিস্টেমকে ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার (সিসিআই) বা গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর কমন প্ল্যাটফর্মে সংযুক্তির জন্য প্রয়োজনীয় সাইবার সেন্সর সিস্টেম স্থাপন; এনআইডির তথ্য যাচাই ও শনাক্তকরণ সংক্রান্ত পার্টনার সার্ভিস অব্যাহত রাখা; এবং ইসির প্রাতিষ্ঠানিক উন্নয়ন এবং নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচনি ব্যবস্থাপনায় আইসিটি ব্যবহারের মাধ্যমে উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখা।

অনুরূপ সংবাদ

জনপ্রিয় পোস্ট