সোমবার, জুন 24, 2024
Google search engine
হোমআইন আদালতবেনজীর কি পারবেন ১৫ শতাংশ কর দিয়ে অবৈধ সম্পদ বৈধ করতে ?

বেনজীর কি পারবেন ১৫ শতাংশ কর দিয়ে অবৈধ সম্পদ বৈধ করতে ?

নিজস্ব প্রতিবেদক

ঢাকা

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ কর দিয়ে অবৈধপথে অর্জিত সম্পদকে বৈধ করার বিধান রাখা হয়েছে। এখন প্রশ্ন উঠেছে, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের মতো ব্যক্তিরা, যারা অবৈধভাবে বিপুল পরিমাণ সম্পদ তৈরি করেছেন, তারাও এ সুযোগের সুবিধাভোগী হতে পারবেন কি না।

শুক্রবার (৭ জুন) এক সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, বেনজীর তার অভিযুক্ত অবৈধ সম্পদ সাদা করার সুবিধা পাবেন না।

‘যেহেতু বেনজীর আহমেদের মামলা ফৌজদারি ও আইনি প্রক্রিয়ার আওতায় পড়ে, তাহলে বিষয়টা কীভাবে বৈধ হয়ে যাবে ট্যাক্স দিলে?’ বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আমাদের বৈধ ব্যবসায়ীরা আরও বেশি বেকায়দায় আছেন। কিছু জটিলতার কারণে তারা অডিট সংক্রান্ত সমস্যায় কিছু সম্পদ বৈধ হিসেবে দেখাতে পারছেন না। এ কারণেই আমরা এ প্রস্তাব [কালো টাকা বৈধ করার] করেছি,’ বলেন এনবিআর চেয়ারম্যান।

এ সুযোগ থাকবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিষয়টি সংসদে আলোচনা হবে, সংসদ সদস্যরা যে সিদ্ধান্ত দেবেন সেভাবেই হবে।’

এর আগে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘ট্যাক্স রিটার্ন দাখিলের ক্ষেত্রে অসতর্কতা বা অন্যকে দিয়ে রিটার্ন দেওয়ার মতো বিভিন্ন কারণে কিছু সম্পদ ঘোষণার বাইরে থেকে যায়।

‘তারা যাতে সুযোগটা পান, সে কারণেই ১৫ শতাংশ ট্যাক্স দিয়ে কালো টাকা সাদা করার সুযোগটা রাখা হয়েছে।’

বাংলাদেশের প্রেক্ষিতে জমি নিয়ে কিছু জটিলতার কারণে প্রায়ই অর্থ বা সম্পদ অবৈধ হয়ে যায় বলেও জানান তিনি।

অনুরূপ সংবাদ

জনপ্রিয় পোস্ট